প্যারাসিট্যামল দুই বেলা

0
379

তনুর ইস্যুটি ঠিক কতদিন ফেসবুকে থাকবে? খুব বেশী হলে আজকের বাংলাদেশ ভারত ম্যাচটির আগ পর্যন্ত কিংবা আরো জোরে গেলে আগামী শুক্রবারের জুম্মা পর্যন্ত। জুম্মা পর্যন্ত বলছি এই কারনে যে, আসছে জুম্মার পর হেফাজত ইসলাম রাষ্ট্রধর্ম ইসলাম বজায় রাখবার ব্যাপারে কেওয়াজ করবে বলে শুনেছি, সেই ডামাডোলে তনু হারাবে “আরেকটা ধর্ষন ঘটনার” মত, পুলিশের তদন্তের খাতায়। ধর্ষনের সেঞ্চুরিয়ান জাহাঙীর নগর বিশ্ববিদ্যালয়ের আওয়ামী নেতা মানিকের কি হয়েছিলো কিংবা স্বাধীনতার পর গত সাড়ে চার দশকের যত ধর্ষন হয়েছে সেটির ব্যাপারে? কল্পনা চাকমার গুম ও খুন নিয়ে কি হয়েছিলো? মনে আছে নাকি সেই কল্পনার কথা?

মনে আছে রাজবাড়ীতে ধর্ষনের পর শিশু হত্যার কথা? শিশু অর্ণব হত্যার কি হয়েছে? নামটাও আজকে মনে নেই। দেখেন অবস্থা। ওই যে ধর্ষনের পর নদীর ধারে পড়ে ছিলো মেয়েটি। কি যেন নামটা ছিলো তাঁর?

পাবনায় খৃষ্ঠান পাদ্রী হত্যার চেষ্টা, হিন্দু মঠের অধ্যক্ষ কে হত্যা…কি হয়েছে? ২০০১, ২০০৯,২০১৪ এর নির্বাচনের পর হিন্দু সম্প্রদায়ের উপর অকথ্য অত্যাচার। সেগুলোর কি হয়েছে?


সাগর রুনির হত্যাকান্ড নিয়ে কিংবা হত্যা পরবর্তী কি হয়েছে? অপরাধী কি ধরা পড়েছে? উত্তর হচ্ছে, না হয়নি। মাঝখান থেকে এই হত্যাকান্ড নিয়ে যিনি কথা বলতেন, সেই সাংবাদিক নেতা ইকবাল সোবাহান হয়ে গেলেন প্রধান মন্ত্রীর তথ্য উপদেষ্টা। ব্যাস, মামলা ডিসমিস। র‍্যাব মাঝখানে একবার চেষ্টা করেছিলো এই খুনটা আসলে রুনির পরিবারের লোকজন করেছে সেটি প্রমাণ করতে। এগুলো ভেতরের খবর। অনেকেই জানেন না। সে যাত্রায় কোনোমতে রুনির পরিবার বেঁচে গেছে। বিচার চাইনা মা কুত্তা সামলা…

লক্ষ্য করে দেখেন ৮০০ কোটি টাকার ব্যাপারটা কিন্তু স্তিমিত হয়ে গেছে ইতিমধ্যে। ইনফ্যাক্ট গভর্ণর পদত্যাগ করবার পর থেকে পুরো ব্যাপারটা কেমন যেন সহজ হয়ে গেছে। আবুল মালের হাঁক-ডাক শুনতো না ডক্টর আতিউর, সুতরাং এই স্ক্যামের মধ্যে বাটে পড়ে তিনি পদত্যাগ করেছেন। আর আবুল মাল তার আজ্ঞাবহ একজনকে। তারপর? টাকা গুলো ফিরিয়ে আনার কি হবে?

তিতাসের ৩০০০ কোটি টাকা, হলমার্ক, বিসমিল্লাহ গ্রুপ, ডেস্টিনি, ফারুক খানের বিদ্যুতের কাহিনী, শেয়ার বাজারের দূর্নীতি, সালমান এফ রহমান। কি হয়েছে এসবের? সালমান এফ রহমান আজও প্রধানমন্ত্রীর উপদেষ্টা।মঞ্জুর হত্যা মামলার তদন্ত শেষে রায় দেবার কথা ছিলো। কারন সে সময় জেনারেল এরশাদ আওয়ামীলীগ সম্পর্কে তেঁড়ে ফুঁড়ে মন্তব্য করেছিলো। নির্বাচনে যাবেনা বলেছিলো। তারপর যখন এরশাদ লাইনে চলে এলো তখন জানানো হোলো যে মঞ্জুর হত্যা মামলার ব্যাপারে পুনরায় তদন্ত হবে। কেউ কি শুনেছেন এই রকমের কথা কখনও? রায়ের দিন জানানো হয় এমন পুনঃ তদন্তের কথা?

রেডিও তে খবর দিয়েছে বিচার বিভাগ স্বাধীন। চলুন আমরা সেটি মেনে নেই। প্রধান বিচারপতি রেগে গেছেন, তিনি বলেছেন সংবিধান অক্ষুন্ন রাখতে তিনি যে কোনো স্টেপ নেবেন। আসুন, আমরা মাননীয় প্রধান বিচারপতির কথায় আস্থা রাখি।

নারায়নগঞ্জের সাত খুনের ঘটনার মূল নায়ক কর্নেল তারেক সাঈদ শারীরিক সমস্যা ছাড়াই হাসপাতালে থাকেন। মামলা প্রত্যাহারের জন্য আদালতে আবেদন করেছেন।

পিনু খান মনে হয় সেই এম্পির নাম। তার ছেলে যে একজন রিকাশাচালককে মেরে ফেল্লো প্রকাশ্যে গুলি করে, সেই বখতিয়ার এখন অসুস্থ। তাই হাসপাতালে থাকে।

সাঈদীর রিভিউ এখনো শুনানী হয়না কেন? অন্য অপরাধীদের রিভিউ তো শুনানী হয়েছে দ্রুত। শুধু সাঈদীর টা আটকে থাকে কেন?

এম পি শাওনের গাড়িতে হত্যাকান্ড, সুরঞ্জিত সেন গুপ্ত এর এপি এস এর গাড়িতে ৭০ লক্ষ চুরির টাকার হিসাব, জান্নাতুল ফেরদৌস পিয়া’র হত্যাকান্ড, নাঈমুল ইসলাম নাঈম হত্যাকান্ড, ছিনতাইকারীদের হাতে নিহত হযরত। কি হয়েছে এসব অপরাধের বিচারিক ক্ষেত্রে? কি তাদের আপডেট? কি হয়েছে ব্লগার ও লেখক অভিজিৎ রায়,ওয়াশিকুর রহমান, অনন্ত বিজয় দাস, নীলাদ্রি চট্টোপাধ্যায় হত্যার? কিংবা বায়েজিদে আব্দুল কাদের হত্যা, ইতালীয় নাগরিক সিজার তাভেল্লা হত্যা,জাপানি নাগরিক হোসি কুনিও হত্যা, প্রকাশক দীপন হত্যা, ঢাকা ও আশুলিয়ায় ২ পুলিশ সদস্য হত্যা, খিজির খান হত্যা, তাজিয়া মিছিলে হামলা।

আহসান উল্লাহ মাস্টার কিংবা সাবেক অর্থমন্ত্রী শাহ এম এস কিবরিয়া হত্যাকান্ড কিংবা বি এন পি নেতা ইলিয়াস আলীর গুম। কি হয়েছে সেসব ঘটনার?

সুন্দরবনে তেলের জাহাজ ডুবে গেলো। তেলে তেলে ভরে গেলো গোটা সুন্দর বন। কি হয়েছে সেটির? এইতো গত সপ্তাহে ডুবলো কয়লার জাহাজ? কি হয়েছে সেটির বা কি হবে? কিংবা রামপাল বিদ্যুৎ কেন্দ্রের? একজন মুক্তিযোদ্ধা, সচিবের অপমান না সইতে পেরে যে আত্নহত্যা করেছে সেটির কি হবে কিংবা গতকাল যে মুক্তিযোদ্ধা হোসেন আলীকে মেরে ফেলেছে সেটির?

আর লিখব না। ধৈর্য্য নেই লিখবার। ঘরে প্যারাসিটেমল রয়েছে। খেয়ে একটু রেস্ট নেই। উঠে বাংলাদেশ ভারত খেলা দেখব।

প্যারাসিটেমল দুই বেলা…

Facebook Comments

Comments

comments

SHARE
Previous articleমুক্তিযুদ্ধের ইতিহাস ও গুরুত্বের বিকৃতি বিরোধী আইনঃ কেন চাই, কিভাবে চাই?
Next articleএকজন ক্রীতদাস
উপরের প্রকাশিত লেখাটি আমার নিজস্ব দৃষ্টিভঙ্গি ও ভাবনার ফলাফল। লেখাটি আপনার ভালো নাও লাগতে পারে, পছন্দ না-ও হতে পারে। আমার সাথে হয়ত আপনি একমত হবেন না কিন্তু আমি ধন্যবাদ জানাই আপনি এই সাইটে এসেছেন, আমার লেখাটি কষ্ট করে পড়েছেন আপনার সময় ব্যয় করে, এটিও পরম পাওয়া। সবার মতামত এক হতে হবে এমন কোনো কথা নেই। দ্বিমত থাকবে, তৃতীয় মত থাকবে কিংবা তারও বেশী মতামত থাকবে আবার সেটির পাল্টা মতামত থাকবে আর এইভাবেই মানুষ শেষ পর্যন্ত তাঁর নিজের চিন্তাকে খুঁজে ফেরে নিরন্তর। আর লেখাটি ভালো লাগলে কিংবা আপনার মতের সাথে দ্বন্দ্বের তৈরী না করলে সেটি আমার জন্য বড় সৌভাগ্য। আমি সেটির জন্য আনন্দিত। আপনাদের উৎসাহে, ভালোবাসাতে আর স্নেহেই এই লেখালেখির জগতে আসা। "নিঝুম মজুমদার" পাঠ শুভ হোক, আনন্দের হোক, এই চাওয়া। আপনার এবং আপনাদের মঙ্গল ও সুস্বাস্থ্য কামনা করি সব সময়।

NO COMMENTS

LEAVE A REPLY