আন্তর্জাতিক অপরাধ আদালত বাংলাদেশ নিয়ে আমার প্রথম বইঃ আপডেট-১

0
474

গত দুই বছর ধরেই আমার প্রথম বইয়ের মুলো ঝুলিয়ে রেখেছি। খুবই দুঃখিত যে বইটি প্রকাশ করবার কথা ছিলো ২০১৫ সালের বইমেলায়। পারিনি। ২০১৬ সালের বইমেলাতেও পারিনি। তবে ২০১৭ সালের বই মেলাতে আশা করছি পারব। বইটার প্রচ্ছদ শেষ। অসম্ভব সুন্দর এই প্রচ্ছদটি বিনামূল্যে করে দিয়েছেন নির্ঝর নৈঃশব্দ্য ভাই। বইটির কাজ প্রায় ৭৫% শেষ। বাকি ২৫% এর কাজ চলছে। আশা করছি আগামী সেপ্টেম্বর নাগাদ বইটির সব কাজ শেষ হলে সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর, ডিসেম্বর এই চার মাস বইয়ের প্রুফ দেখা, নতুন কিছু সংযোজন করতে হলে সেটির আপডেট, অভ্র থেকে বিজয়ে পরিবর্তন সহ বইটি প্রকাশের ক্ষেত্রে প্রকাশকের সাথে সকল রকমের কথা বার্তা চূড়ান্ত হয়ে যাবে। এরই মধ্যে প্রকাশনা প্রতিষ্ঠান পাললিক সৌরভের তামান্না আপা ও শোয়েব ভাইয়ের সাথে বইটি প্রকাশের প্রাথমিক কথা বার্তা হয়ে গেছে।

আমি প্রচন্ড রকমের খুঁতখুঁতে। এই বইটির বিষয় নিয়ে আমি দীর্ঘদিন ধরে গবেষনা করছি। বইয়ের নানা বিষয়, লেখা নিয়ে আমার খুঁতখুঁতানি থামে না কখনোই। একটা লেখার অংশ শেষ হলে সেটি একেবারে মনমতো না হলে দীর্ঘ সময় ধরে শব্দ, বাক্য, তথ্য নিয়ে আমি কাজ করতে থাকি। এতে প্রচুর সময় চলে যায়। এমনিতেই বইটি অনেক দীর্ঘ কলেবরের। প্রায় ১২০০ পৃষ্ঠা থেকে ১৫০০ পৃষ্ঠার বই। এই বইয়ের প্রুফ দেখা ও সম্পাদনা এক বিশাল ঝক্কি ও চ্যালেঞ্জের কাজ। তবে যেহেতু এটি হচ্ছে এই বিষয়ের উপর লেখা বাংলাদেশে প্রথম ও একমাত্র পূর্ণাঙ্গ বই তাই সময় নিচ্ছি, সতর্ক থাকছি এবং যতদূর সম্ভব সর্বশেষ আপডেট নিতে পেছপা হচ্ছিনা।

এই বইটি আমার স্বপ্নের বই। প্রতিটি মুহূর্তে মনে হয়, আমি এই বইটি শেষ করব বলেই জন্মেছিলাম। খুবই আবেগী টাইপ চিন্তা ভাবনা সন্দেহ নেই। কিন্তু এটি আমার মনের কথা। তাই ভেতরের সত্যটা বলে দিলাম। এই বই লিখবার পরে মৃত্যু খুব কাছাকাছি এলে, হয়ত দুঃখ পাবো না।

এই মুহূর্তে বইটির একটা অংশ এর কাজ শেষ করলাম মাত্র। সেটি হচ্ছে “মুক্তিযুদ্ধের পরবর্তী দালালদের বিচারে মুসলিম আইডেনটিটির অপঃব্যবহার” অংশটি। প্রায় ২৪ হাজার শব্দ হয়েছে এই অংশটি। এই অংশটি একাই প্রায় ৭০ পেইজের মত স্থান নিয়ে নিয়েছে। সুতরাং বুঝতেই পারছেন যে পুরো বইটি কত পেইজের হবে। দোয়া রাখবেন যাতে দ্রুত বইয়ের সব কাজ শেষ করতে পারি।

Facebook Comments

Comments

comments

SHARE
Previous articleএকজন ক্রীতদাস
Next articleএমন তো কথা ছিলো না
উপরের প্রকাশিত লেখাটি আমার নিজস্ব দৃষ্টিভঙ্গি ও ভাবনার ফলাফল। লেখাটি আপনার ভালো নাও লাগতে পারে, পছন্দ না-ও হতে পারে। আমার সাথে হয়ত আপনি একমত হবেন না কিন্তু আমি ধন্যবাদ জানাই আপনি এই সাইটে এসেছেন, আমার লেখাটি কষ্ট করে পড়েছেন আপনার সময় ব্যয় করে, এটিও পরম পাওয়া। সবার মতামত এক হতে হবে এমন কোনো কথা নেই। দ্বিমত থাকবে, তৃতীয় মত থাকবে কিংবা তারও বেশী মতামত থাকবে আবার সেটির পাল্টা মতামত থাকবে আর এইভাবেই মানুষ শেষ পর্যন্ত তাঁর নিজের চিন্তাকে খুঁজে ফেরে নিরন্তর। আর লেখাটি ভালো লাগলে কিংবা আপনার মতের সাথে দ্বন্দ্বের তৈরী না করলে সেটি আমার জন্য বড় সৌভাগ্য। আমি সেটির জন্য আনন্দিত। আপনাদের উৎসাহে, ভালোবাসাতে আর স্নেহেই এই লেখালেখির জগতে আসা। "নিঝুম মজুমদার" পাঠ শুভ হোক, আনন্দের হোক, এই চাওয়া। আপনার এবং আপনাদের মঙ্গল ও সুস্বাস্থ্য কামনা করি সব সময়।

NO COMMENTS

LEAVE A REPLY